গণমাধ্যম

কুড়িগ্রামে পূজা মন্ডপে দূর্গা পূজার সকল প্রস্তুতি চলছে

  প্রতিনিধি ১৪ অক্টোবর ২০২৩ , ১২:৩৮:০৪ প্রিন্ট সংস্করণ

মোঃ রোকনুজ্জামান রোকন,স্টাফ রিপোর্টার কুড়িগ্রাম

কুড়িগ্রাম জেলায় শারদীয় দূর্গা পূজা উদযাপন উপলক্ষে চলছে পূজার পূর্ব প্রস্তুতি।সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দূর্গা পূজার আয়োজন ও মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। সরেজমিনে গিয়ে জানা গেছে,জেলার পৌরসভা ও উপজেলাযর বিভিন্ন মন্দিরে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। দূর্গা পূজাকে ঘিরে ইতিমধ্যে জেলা প্রশাসক এবং আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তা রক্ষার্থে প্রতিটি মন্দিরের সভাপতি সম্পাদকসহ পূজা উদযাপন পরিষদের নেতৃ বৃন্দের সাথে পৃথক পৃথক বৈঠক করেছেন।

হিন্দু সম্প্রদায়ের এই বড় উৎসবকে সামনে রেখে এখন মন্ডপে মন্ডপে চলছে ডেকোরেশন ও আলোকসজ্জার কাজ। প্রতিমা তৈরীর শিল্পীরা মাটির কাজ শেষে রংতুলির কাজে ব্যাস্ত সময় পার করছে। আগামী ২০ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর ষষ্ঠী পূজা থেকে দশমী পর্যন্ত ৫দিন ব্যাপী চলবে এ দূর্গাউৎসব। মূলত মহালয়া দিন থেকেই দেবী দূর্গার আগমন বার্তা মর্তলোকে শুরু হবে,এবারে মা দেবী দূর্গার আগমন ও গমন হবে ঘটকে। মালাকারেরা খুবই ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরিতে। চলছে কাঁদা, মাটি, খড়, কাঠ আর প্রতিমা তৈরি নিয়ে এখন দিন-রাত কাটাচ্ছেন তারা। প্রতিমা সৌন্দর্য্য আর চাকচিক্য নিয়ে বিভিন্ন মন্ডপে চলছে নীরব প্রতিযোগিতা। উপজেলার সুজালপুর ইউনিয়নের জগদল পূজা মণ্ডপে প্রতিমা তৈরির মালাকার সাগর পালের সঙ্গে কথা বললে তিনি জানান, এবার ৩টি মন্ডপে প্রতিমা তৈরির কাজ নিয়েছেন তিনি। উপকরণের দাম বেশী হওয়ায় বর্তমানে প্রতিসেট প্রতিমা তৈরিতে খরচ হচ্ছে ৩০ থেকে ৩৫ হাজার টাকা। প্রতিমা তৈরির মজুরী গতবারের তুলনায় এবার অনেক বেশী। অন্যদিকে মন্ডপ নির্মানের ব্যয় বেড়েছে দেড় গুন।

প্রশাসন আইনশৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষার্থে প্রতিটি উপজেলা, পৌরসভার ,ইউনিয়নের মন্দিরের সভাপতি সম্পাদকসহ পূজা উদযাপন পরিষদের নের্তৃবৃন্দের সাথে পৃথক পৃথকভাবে আলোচনা করা হচ্ছে। প্রতিটি মন্দিরে দেবী দূর্গা সেজেছেন অপরুপ সাজে। এ উৎসবকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। মন্ডপের নিরাপত্তার জন্য পুলিশ, গ্রাম পুলিশ,আনসার, বিডিপি ও স্থানীয় স্বেচ্ছাসেবক টিম গঠন করে পাহাড়ার ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি মন্ডপে সরকারী বরাদ্দকৃত চাল আগামী কয়েক দিনের মধ্যে বিতরণ করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

আরও খবর

Sponsered content

BengaliEnglishHindi