আন্তর্জাতিক

আমি আগেই সতর্ক করেছিলাম, জেলেনস্কি শোনেননি: বাইডেন।

  প্রতিনিধি ১৪ জুন ২০২২ , ১০:২৯:৫১ প্রিন্ট সংস্করণ

আমি আগেই সতর্ক করেছিলাম, জেলেনস্কি শোনেননি : বাইডেন।

 

দৈনিক জাতির সময় 

——————————————————————

হাকিকুল ইসলাম খোকন,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ

 

ভালোদিমির জেলেনস্কিকে ইউক্রেনে রাশিয়ার হামলার বিষয়ে আগেই সতর্ক করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তবে সে কথায় কান দেননি জেলেনস্কি। এমনটিই জানালেন জো বাইডেন।শুক্রবার (১০ জুন) যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্য ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস শহরের এক অনুষ্ঠানে উপস্থিত বক্তব্যে তিনি একথা বলেন।

 

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে যুক্ত রাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন,‘আমি জানি, অনেকে আমার কথাকে অতিরঞ্জিত মনে করতে পারেন;তবে রাশিয়া যে ইউক্রেনে আগ্রাসন চালানোর পরিকল্পনা করছে—— এ বিষয়ে আমাদের কাছে নির্ভরযোগ্য তথ্য ছিল।আমি এই তথ্য ভলোদিমির জেলেনস্কি কে জানিয়েছিলাম,তাকে সতর্ক ও করেছিলাম; কিন্তু জেলেনস্কি এবং আরও অনেকেই তখন আমার কথায় কান দিতে চাননি।’তিনি বলেন, ‘অবশ্য আমি পরে বুঝতে পেরেছি—এমন একটা বিপর্যয় কেউ আশা করেননি, তাই তখন আমার সতর্ক বার্তায় গুরুত্ব দেননি জেলেনস্কি ও অন্যান্যরা; কিন্তু শেষ পর্যন্ত তো বিপর্যয় ঘটলই…এড়ানো গেল না।

 

যুক্তরাষ্ট্র ও তার বিভিন্ন মিত্র দেশের সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ শে ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।এই ঘোষণা দেওয়ার দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

আরও খবর

Sponsered content

BengaliEnglishHindi