জাতীয়

আজ গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী   শেখ হাসিনার কারামুক্তির দশ বছর।

  প্রতিনিধি ১১ জুন ২০২২ , ১১:৪৮:১৪ প্রিন্ট সংস্করণ

আজ গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী   শেখ হাসিনার কারামুক্তির দেশ বছর।

 

দৈনিক জাতির সময়

জাতির সময় নিউজ ডেস্ক:

 

বাংলাদেশের মমতাময়ী মাতা সফল রাষ্ট্র নায়ক দেশদরদী জননী গনতন্ত্রের মানসকন্যা বাংলাদেশ আওয়ামীলীগ এর সম্মানিত সভাপতি ও গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয়  প্রধান মন্ত্রী শেখ হাসিনার ১০তম কারামুক্তি দিবস আজ। দীর্ঘ ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি।সেনাসমর্থিত ১/১১-এর তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ইং সালের ১৬ জুলাই গ্রেফতার হয়েছিলেন বর্তমানের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় কারাগারের অভ্যন্তরে শেখ হাসিনা গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তখন বিদেশে চিকিৎসার জন্য তাকে মুক্তি দেওয়ার দাবি ওঠে বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন মহল থেকে।আওয়ামীলীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের ক্রমাগত চাপ, আপসহীন মনোভাব ও অনড় দাবির মুখে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়।

এরপর থেকে দিনটি ঐতিহাসিক ভাবে শেখ হাসিনার কারামুক্তি দিবস হিসেবে পালন করে আসছে আওয়ামীলীগ ও এর সকল সহযোগী সংগঠনগ সহ বাংলাদেশ প্রেমী সাধারণ জনগণ।

 

ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের দুর্নীতিবিরোধী অভিযান কালে ২০০৭ইং সালের ১৬ই জুলাই গ্রেফতার হন বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি জননেত্রী শেখ হাসিনা।বেশ কয়েকটি অবৈধ ও মিথ্যা মামলায় প্রায় ১১ মাস কারাবন্দি ছিলেন তিনি।পরে জরুরি অবস্থার মধ্যেই নিয়ম তান্ত্রিক আন্দোলন ও প্রতিবাদের মুখে এবং উন্নত চিকিৎসার প্রয়োজনে আট সপ্তাহের জামিনে মুক্তি দেয়া হয় তাকে।মুক্তি পেয়েই তিনি জরুরি ভিত্তিক চিকিৎসার উদ্দেশে যুক্তরাষ্ট্রে চলে যান । যুক্তরাষ্ট্রেই চিকিৎসাধীন অবস্থায়ই তার অস্থায়ী জামিনের মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। ২০০৮ সালের ৬ নভেম্বর দেশে ফিরলে স্থায়ী জামিন দেওয়া হয় তাকে।

পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে জনতার ভোটের মাধ্যমে ঐতিহাসিক বিজয়ের ইতিহাস রচনার মাধ্যমে ২০০৯ইং সালের ৬ই জানুয়ারি তার নেতৃত্বাধীন আওয়ামী লীগসহ মহাজোট সরকার গঠিত হয়। এর পর ২০১৪ ও ২০১৮ সালের স্বচ্ছ  নির্বাচনে ও বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামীলীগ।টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো দেশের সফল রাষ্ট্র নায়ক হিসাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন বাংলাদেশের মমতাময়ী মাতা ও বঙ্গবন্ধুকন্যা দেশনেত্রী শেখ হাসিনা।

 

গত দুই বছর বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে শেখ হাসিনার কারা মুক্তি দিবসটি সীমিত পরিসরে পালন করে আওয়ামীলীগসহ বিভিন্ন সংগঠন। তবে মহামারি পরবর্তী সময় পরিস্থিতি  স্বাভাবিক হওয়ায় এবার দেশ-বিদেশে নানা আয়োজনে দিনটি পালিত হচ্ছে।

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি ও গণতন্ত্রের মুক্তি দিবস উপলক্ষে আওয়ামীলীগ,যুবলীগ সহ সকল সহযোগী সংগঠনের নেতা কর্মীগন দিবসটি পালনে বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছেন।এর মধ্যই আজ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনায় দেশের সব মসজিদে দোয়া ও মন্দির, গির্জা, প্যাগোডাসহ অন্যান্য ধর্মীয় উপাসনা লয়ে প্রার্থনা সভা অনুষ্ঠিত হচ্ছে বলে সুত্রমতে জানা গেছে।আগামী ১২ জুন বেলা ১১ঃ০০ ঘটিকায় ঢাকার বঙ্গবন্ধু এভিনিউ এ আলোচনা সভা ও দোয়া মাহফিল সহ নানা আয়োজনের ব্যবস্থা করেছেন বাংলাদেশ আওয়ামীলীগ।

আরও খবর

Sponsered content

BengaliEnglishHindi